বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ August ২০২১

সাইবার নিরাপত্তায় সার্ক দেশগুলোর শীর্ষে বাংলাদেশ


প্রকাশন তারিখ : 2021-08-24

সাইবার নিরাপত্তায় সার্ক দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। এক লাফে ২৭ ধাপ এগিয়ে যাওয়া বাংলাদেশ এবার ভারতকেও পেছনে ফেলেছে। এস্তোনিয়াভিত্তিক ই-গভর্ন্যান্স একাডেমি ফাউন্ডেশনের করা 'ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেপ (এনসিএসআই)' বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে উঠে এসেছে এই তথ্য।

বিভিন্ন দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা হয় এনসিএসআই। এবারের সূচকে বিশ্বের ১৬০টি দেশের মধ্যে ৩৮তম স্থানে আছে বাংলাদেশ। ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম।

সূচকে ৫৯.৭৪ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান প্রথম। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৩৯তম। এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬.১০ স্কোর নিয়ে শীর্ষে আছে গ্রিস। ৯২.২১ এবং ৯০.৯১ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছে চেক প্রজাতন্ত্র এবং এস্তোনিয়া।

মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে এনসিএসআই তৈরি করা হয়। সূচকের শেষ পাঁচটি দেশ হলো কঙ্গো, বুরুন্ডি, সলোমন দ্বীপপুঞ্জ, টুভালু এবং দক্ষিণ সুদান।

 


Share with :

Facebook Facebook