বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর উদ্যোগে হয়ে গেলো আরো একটি সফল জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (NCPC 2018)


প্রকাশন তারিখ : 2018-09-03

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর উদ্যোগে হয়ে গেলো আরো একটি সফল জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (NCPC 2018)

গত ৩-৪ আগস্ট ২০১৮ তারিখ অনুষ্ঠিত হলো জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (NCPC) ২০১৮। এ প্রোগ্রামের অন্যতম আয়োজক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং এ সংশ্লিষ্টতা প্রায় ১৯ বছরের। প্রতিবারের মত হোস্ট হিসেবে এবারেও সংযুক্ত হলো একটা বিশ্ববিদ্যালয় - ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজী (IUBAT)।

আয়োজন শুরু করা হয় প্রায় তিন মাস আগে। কিন্তু প্রোগ্রামের সময় একটা দুশ্চিন্তা ঘিরে ধরলো - তখন 'নিরাপদ সড়ক আন্দোলন' এর কারণে 
যানবাহনের অনিশ্চয়তা চলছে। তবে এসব অনিশ্চয়তা আর দুশ্চিন্তা দূর করে হাজির হলেন NCPC-র প্রতিযোগী, কোচ এবং সংশ্লিষ্ট সবাই। শেষ পর্যন্ত্য অনুষ্ঠিত হয়ে গেলো এ যাবৎ কালের সবচেয়ে বড় ও সুন্দর NCPC। এ কৃতিত্ব IUBAT কর্তৃপক্ষের। তাঁরা যেভাবে শিক্ষক, ভলান্টিয়ার, ক্যাডেটদের অনুষ্ঠানের কাজে নিয়োজিত করেছেন তা অনুষ্ঠানটিকে করেছে সৌন্দর্যমন্ডিত এবং সফল।

৩ আগস্ট ২০১৮ তারখি অনুষ্ঠিত এনসিপিসি ২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব জুয়েনা আজিজ। উদ্বোধনের পর শুরু হয় Mock টেস্ট। ৪ আগস্ট মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিযোগিতায় Judge Engine হিসেবে ব্যবহার করা হয় দেশীয় প্ল্যাটফর্ম Code Marshal। এনসিপিসি ২০১৮ তে ৭৩ টি বিশ্ববিদ্যালয়, ২টি কলেজ এবং একটি পলিটেকনিক হতে মোট ১৪৯ টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে তিনটি মেয়েদের দল অন্তর্ভুক্ত ছিল।

প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার অনিবার্য কারণে থাকতে পারনেনি। ফলে IUBAT এর সম্মানিত উপাচার্য ড. আব্দুর রব এর মাধ্যমে পুরস্কার বিতরণের মাধ্যমে এনসিপিসি ২০১৮ সমাপ্ত হয়। প্রফেসর কায়কোবাদ এবং প্রফেসর মোত্তালিব বিজয়ী দলের নাম ঘোষণা করেন।

এনসিপিসি ২০১৮ তে প্রথম ১০ টি স্থান অধিকারী দল - (১) ঢাকা বিশ্ববিদ্যালয় (DU_Epinephrine), (২) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET Awww!), (৩) ঢাকা বিশ্ববিদ্যালয় (DU_zuccbot.exe), (৪) 4. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET_Winter_Wyverns), (৫) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET KnightMare), (৬) Team of School & College Children (IOI CFDS), (৭) ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (IUT_Flash), (৮) ঢাকা বিশ্ববিদ্যালয় (DU_Simplexity), (৯) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET Upside_Down), এবং (১০) লিডিং ইউনিভার্সিটি, সিলেট (LU_Psychiatrist_Dhekabo_nah)।

এবারের প্রতিযোগিতাটি সর্বাঙ্গীন সুন্দর করার পেছনে বশে ক'টি স্পন্সরের ভূমিকা ছিল। তাঁরা হলের পাঠাও, SIMEC সিস্টেম লিঃ, এবং শিওরক্যাশ।


Share with :

Facebook Facebook